ভারতে সশস্ত্র বিপ্লবী আন্দোলনে মাস্টারদা সূর্য সেনের ভূমিকা নির্ণয় করো ।

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর ভারতে সশস্ত্র বিপ্লবী আন্দোলনে মাস্টারদা সূর্য সেনের ভূমিকা নির্ণয় করো bharate soshostro bipolobi andolone masterda surjo sener bhumika nirnoy koro


উত্তর : আইন অমান্য আন্দোলন চলাকালে ভারতীয় বিপ্লবী আন্দোলনের উজ্জ্বল জ্যোতিষ্ক ছিলেন মাস্টারদা সূর্য সেন । তাঁরই নেতৃত্বে চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন হয় । 

( i ) বিপ্লবী দল গঠন : এদেশ থেকে ব্রিটিশদের উৎখাত করার জন্য সূর্য সেন সশস্ত্র বিপ্লবী অভ্যুত্থানের পরিকল্পনা গ্রহণ করেন । এজন্য তিনি ১৯৩০ খ্রিস্টাব্দে ৬৪ জন বিপ্লবী ভাই - বোনদের নিয়ে গড়ে তোলেন ভারতীয় প্রজাতন্ত্র বাহিনী ।বাহিনীর সদস্যগণ ছিলেন — লোকনাথ বল , গণেশ ঘোষ , নির্মল সেন ,অনন্ত সিংহ , প্রীতিলতা ওয়াদ্দেদার , বীণা দাস , অম্বিকা চক্রবর্তী প্রমুখ ।


( ii ) চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন : ১৯৩০ খ্রিস্টাব্দের ১৮ এপ্রিল ছিল ভারতীয় বিপ্লববাদের স্মরণীয় দিন । ওইদিন রাত্রি ১০ টায় ভারতীয় প্রজাতন্ত্র বাহিনী ৪ টি দলে বিভক্ত হয়ে চট্টগ্রামের পুলিশ - অস্ত্রাগার , ইউরোপীয় ক্লাব, সেনা - অস্ত্রাগার এবং টেলিফোন ও টেলিগ্রাফ কেন্দ্র আক্রমণ করে । অনন্ত সিংহ ও গণেশ ঘোষের নেতৃত্বে একটি দল চট্টগ্রামের পুলিশ - অস্ত্রাগার থেকে তাঁর প্রচুর রাইফেল ,রিভলবার , গাদা বন্দুক লুণ্ঠন করে । এরপর বিপ্লবীরা পুলিশ লাইনে পৌঁছোন এবং চট্টগ্রামে সামরিক স্বাধীনতা ঘোষণা করেন । এই সামরিক সরকারের সভাপতি নির্বাচিত হন স্বয়ং সূর্যসেন । 

( iii ) জালালাবাদের লড়াই : অন্যদিকে ব্রিটিশ সামরিক বাহিনী চট্টগ্রাম মুক্ত করতে তৎপর হয় । এই অবস্থায় বিপ্লবীরা চট্টগ্রামের কাছে জালালাবাদ পাহাড়ে আশ্রয় নেয় । ১৯৩০ খ্রিস্টাব্দের ২২ এপ্রিল বিপ্লবীদের সঙ্গে ব্রিটিশ বাহিনীর তুমুল যুদ্ধ বাধে ।এই যুদ্ধে ঘটনাস্থলেই ১১ জন বিপ্লবী মারা যান । ব্রিটিশ পক্ষের ৬৪ জন নিহত হয় । 

( iv) সূর্য সেনের ফাঁসি : চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন এবং জালালাবাদের লড়াইয়ের পর ব্রিটিশ বাহিনী মাস্টারদা ও তাঁর বাহিনীকে হন্যে হয়ে খুঁজতে শুরু করে । ১৯৩৩ খ্রিস্টাব্দের ১৬ ফেব্রুয়ারি সূর্য সেন গৈরালা গ্রামে আত্মগোপন করলে ধরা পড়েন । বিচারে তাঁর ফাঁসি হয় । 


মন্তব্য : এইভাবে সমাপ্ত হয় মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে ভারতমাতার বীর বিপ্লবী সন্তানদের বীরত্বপূর্ণ ও রোমাঞ্চকর এক ঐতিহাসিক অধ্যায় । 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন