বাংলায় ছাপাখানার ইতিহাসে শ্রীরামপুর প্রেসের অবদান কী ?

মাধ্যমিক দশম টেন ইতিহাস madhyamik class 10 x history questions answers প্রশ্নোত্তর বাংলায় ছাপাখানার ইতিহাসে শ্রীরামপুর প্রেসের অবদান কী banglai chapakhanar itihase srirampur preser obodan ki


উত্তর : উনিশ শতকের সূচনাকাল থেকে বাংলায় দ্রুত ছাপাখানা শিল্পের শ্রীবৃদ্ধি ঘটে । এই সময়ে বাংলার একটি উল্লেখযোগ্য ছাপাখানা ছিল শ্রীরামপুর প্রেস ।

( i ) প্রেস প্রতিষ্ঠা : ‘শ্রীরামপুর ত্রয়ী' নামে খ্যাত তিন খ্রিস্টান মিশনারি ( কেরি , মার্শম্যান, ওয়ার্ড ) ১৮০০ খ্রিস্টাব্দে শ্রীরামপুরে একটি ছাপাখানা প্রতিষ্ঠা করেন । এটিই শ্রীরামপুর প্রেস নামে খ্যাত ।  

( ii ) প্রকাশনা : এই প্রেস থেকে নানা বিষয়ে নানা ধরনের বই ও পত্রপত্রিকা ছাপানো হত , যেমন — 

( a ) ধর্মগ্রন্থ : এখান থেকে অনেক ধর্মগ্রন্থ বাংলা ও ইংরেজি ভাষায় ছাপানো হত । নিউ টেস্টামেন্ট ( বাইবেল ) বাংলায় অনুবাদ করে এখান থেকে ছাপা হয় । ধৰ্ম্মপুস্তক নামে বাংলা বাইবেল এই প্রেসে ছাপা হয় । 

( b ) অন্যান্য গ্রন্থ : জানা যায় ১৮৩২ খ্রিস্টাব্দের মধ্যে এই প্রেস থেকে ৪০ টি ভাষায় ২ লক্ষেরও বেশি বই ছাপানো হয় । এর মধ্যে উল্লেখযোগ্য ছিল — রামরাম বসুর রাজা প্রতাপাদিত্য চরিত্র , মৃত্যুঞ্জয় বিদ্যালংকারের বত্রিশ সিংহাসন । কাশীরাম দাসের মহাভারত , কৃত্তিবাসের রামায়ণ ইত্যাদি । 


( c ) সংবাদপত্র : এখানে ছাপা হত সমাচার দর্পণ , দিগ্‌দর্শন ইত্যাদি সংবাদপত্র । 



মন্তব্য : এইভাবে উনিশ শতকে শ্রীরামপুর প্রেসের হাত ধরে বাংলায় ছাপাখানার যেমন শ্রীবৃদ্ধি ঘটে , তেমনি শিক্ষাদীক্ষা ও জ্ঞান - বিজ্ঞান চর্চার নবদিগন্তের সূচনা হয় ।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন