“ আমি তাকে ছেড়ে দিলাম ” কোন কবিতার অংশ ? আমি কে ? তাঁর ছেড়ে আসার তাৎপর্য ব্যাখ্যা করো প্রশ্নোত্তর

মাধ্যমিক বাংলা আমি তাকে ছেড়ে দিলাম কোন কবিতার অংশ আমি কে তাঁর ছেড়ে আসার তাৎপর্য ব্যাখ্যা করো প্রশ্নোত্তর madhyamik Bangla ami toke chere dilam kon kobitar ongsho ami ke tar chere asar tatporjo bakkha koro questions answer




উত্তর: চিলির কবি পাবলো নেরুদার ‘ অসুখী একজন ’ কবিতা থেকে উদ্ধৃত অংশটি গৃহীত ।

পাঠ্য কবিতায় ‘ আমি ’ বলতে কবিকে বোঝানো হয়েছে । কবি এখানে কথকের ভূমিকায় স্মৃতিচারণার মাধ্যমে বর্তমানে এসে উপস্থিত হয়েছেন ।


[       ] কবির ব্যক্তিজীবনের ছায়া পড়েছে কবিতাটিতে । কখনও কর্মসূত্রে কখনও বা রাজনৈতিক কারণে তাঁকে জীবনে বহুবার স্বদেশ ভূমি ছেড়ে আত্মগোপন করতে , কিংবা নির্বাসিত হতে হয়েছে । সেই ব্যাক্তিগত অভিজ্ঞতার যন্ত্রণা ও অনুভুতি পাঠ্য কবিতার কাব্য গুনে একটা সর্বজনীন রূপ পেয়েছে । কবি জীবিকা ও জীবনের তাগিদে স্বদেশ ভূমি ত্যাগ করে প্রিয়তমাকে অপেক্ষায় রেখে বহু দূরে চলে যান । কবি যে ফিরে আসবেন না তা অপেক্ষমান প্রিয়তমার জানা ছিল না । কবি দেশ ত্যাগ করা সত্ত্বেও প্রিয়তমার জীবন আপন গতিতেই চলে । এভাবেই সপ্তাহ থেকে বছর কেটে যায় । কবির পদচিহ্ন বৃষ্টিতে ধুয়ে যায় , সেখানে ঘাস জন্মায় । বিচ্ছেদের বছর গুলো একটার পর একটা পাথরের মতো মাথায় নেমে আসে । এরপর যুদ্ধ শুরু হয় , ধ্বংস হয় ঘরবাড়ি , মৃত্যু হয় শিশুদেরও । ক্রমে ধ্বংসের সেই আগুনে দেবালয় , কবির স্বপ্নের বাড়ী এবং শহর সবকিছু ছারখার হয়ে যায় । তবু এই ধ্বংসস্তূপের মধ্যে বেঁচে থাকে মেয়েটির ভালোবাসা । তাঁর অপেক্ষা , চিরন্তন ভালোবাসা অবিনাশী যা ধ্বংসস্তুপে আলোর মতো , মানব হৃদয়ের বিশুদ্ধ তাকে জ্বালিয়ে রাখে ।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন