প্রযুক্তির জয়গান রচনা

মাধ্যমিক বাংলা madhyamik Bangla রচনা প্রবন্ধ rochona probondho প্রযুক্তির জয়গান রচনা projuktir joygan rochona


ভূমিকা : আমরা যাকে বলি “ প্রযুক্তি ” তার ইংরেজি শব্দটি হল “ টেকনোলজি ” । “ টেকনোলজি ” শব্দটি আমরা ইদানীং প্রায়শই শুনতে পাই । এর সঙ্গে “ সায়েন্স ” অর্থাৎ “ বিজ্ঞান ” শব্দটি জুড়ে আছে । পুরোপুরি শব্দটি হল বিজ্ঞান ও প্রযুক্তি । এ দুটি হল পরিপূরক শব্দ এবং কাজের দিক থেকেও পরিপূরক । একটিকে বাদ দিলে অপরটি অকেজো ।


বিজ্ঞান ও প্রযুক্তি : পর্যবেক্ষণ ও গবেষণার মাধ্যমে আহরিত সুসংবদ্ধ বিদ্যা বা জ্ঞান কে আমরা বলি “ বিজ্ঞান ” । অজানাকে জানা এবং বিশ্বের তাবৎ বিষয়ে কৌতূহল প্রকাশ করে তাকে জেনে নেওয়া হল বিজ্ঞানের কাজ । আর বিজ্ঞানের কার্যকরী প্রয়োগবিদ্যা হল প্রযুক্তি । আইজ্যাক নিউটনের চোখের সামনে একটি আপেল গাছ থেকে খসে মাটিতে পড়ল । ফলটি মাটিতে পড়ল কেন , আকাশে উড়ে গেল না কেন ? নিউটনের মনের এই জিজ্ঞাসা ও কৌতূহল থেকে আবিষ্কৃত হল পৃথিবীর মধ্যকর্ষণ শক্ত । এই মধ্যকর্ষনের ফলে সবকিছু মাটিতে নেমে আসে , কিন্তু পাখী আকাশে ওড়ে । কিন্তু তা কি করে ? আবিষ্কৃত হয় আকাশে উড়ে চলার তত্ত্ব এবং বিজ্ঞানের এই তত্ত্বটি আবিষ্কৃত হওয়ার সঙ্গে সঙ্গে তা বাস্তবে রূপায়ন করে দেখিয়ে দেয় প্রযুক্তি । এই প্রযুক্তির কল্যাণে আকাশে বেলুন ওরে , ওড়ে বিমান । শুরু হয় প্রযুক্তির জয়যাত্রা ।

প্রযুক্তি ও মানবসভ্যতার উন্নয়ন : মানবসভ্যতার যে অভাবিত উন্নয়ন ও অগ্রগতি , তা প্রযুক্তি ছাড়া সম্ভব হত না । প্রযুক্তির দৌলতেই নানান ধরনের যন্ত্রের আবিষ্কার । জল স্থল অন্তরীক্ষে মানুষের অভিযান সম্ভব হয়েছে এই প্রযুক্তির জন্য ।

প্রযুক্তির নানাদিক : আকাশে যে উড়জাহাজ উড়তে দেখছি , তাহল প্রযুক্তির দান । এই উড়জাহাজের কল্যাণে পৃথিবী আজ আমাদের হাতের মুঠোয় । আকাশ ছাড়িয়ে আমরা যে মহাকাশে পাড়ি দিচ্ছি , তাও এই প্রযুক্তির দান । প্রযুক্তির ওপর ভর করে গ্রহ থেকে গ্রহান্তরে চলেছি আমরা । প্রযুক্তির বলে মহাকাশ স্টেশন তৈরী হয়েছে , সেখান থেকে গ্রহে গ্রহান্তরে পাড়ি জমাচ্ছে উন্নততর মহাকাশযান । প্রযুক্তির সৃষ্টি উপগ্রহ গুলি মহাকাশে থেকে পৃথিবী ও মহাকাশের নানা সংবাদ দিয়ে চলেছে । টেলি , যোগাযোগ , দূরদর্শন সম্প্রচার প্রভৃতি ও সম্ভব হচ্ছে প্রযুক্তি নির্ভর উপগ্রহের মাধ্যমে ।

ব্যাবহারিক প্রয়োগ : বড়ো বড়ো জাহাজ বানিয়ে আমরা যে সমুদ্র পথে দেশদেশান্তরে পাড়ি দিচ্ছি তাও হল এই প্রযুক্তির জন্য । এখন জাহাজ চলে পেট্রোল ডিজেলে । প্রযুক্তিবিদরা আণবিক শক্তিকেও জাহাজ চালানোর কাজে লাগাচ্ছেন । ট্রেন , মোটর গাড়ি , বাস ইত্যাদি যন্ত্রচালিত যান প্রযুক্তিবিদ্যার দান ।

প্রযুক্তির জয়যাত্রা : বিজ্ঞান কে অবলম্বন করে প্রযুক্তিবিদরা তৈরী করেছেন প্রশস্ত রাস্তা , নতুন ধরনের নগর , নতুন ধরনের আকাশ ছোঁয়া বাড়ি । ভূগর্ভ দিয়েও রাস্তা ও রেলপথ বানানো হচ্ছে । এর মূলে রয়েছে প্রযুক্তি ।

কম্পিউটার প্রযুক্তি : টেলিফোন টেলিগ্রাফ ইত্যাদি কে ছাড়িয়ে বর্তমানে আমাদের হাতে এসে গেছে “ মোবাইল ফোন ” । এসে গেছে কম্পিউটার । এই কম্পিউটার টেকনোলজির মাধ্যমে আমরা মহাকাশেও বার্তা পাঠাছি এবং মহাকাশ যানের প্রতিটি ইতিকর্তব্য নিয়ন্ত্রণ করছি । প্রযুক্তির কল্যাণে এইসব অসম্ভব কাজ সম্ভব হচ্ছে ।

চিকিৎসায় প্রযুক্তি : চিকিৎসা জগতেও বিপ্লব এনেছে এইসব প্রযুক্তি । এক্সেরে দিয়ে যার শুরু হয়েছিল , এখন তাকে ছাড়িয়ে আমরা অনেক দূর চলে এসেছি । যন্ত্রের সাহায্যে এখন চলেছে চোখ , ফুসফুস , লিভার , কিডনি প্রভৃতির অপারেশনও । চলছে অবিশ্বাস্য সব কান্ড ।

উপসংহার : বিজ্ঞান চলছে আগে আগে , প্রযুক্তি চলছে তার পিছু পিছু । আমাদের এই পৃথিবীতে এমন কিছু নেই , যেখানে প্রযুক্তির হাত নেই । তাকে বাদ দিয়ে যেন কিছুই ভাবা যায় না ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন