“ তাতে পাঠকের অসুবিধে হয় ” কীসে পাঠকের অসুবিধা হয় ? অসুবিধা দূর করার জন্য কি কি করা প্রয়োজন প্রশ্নোত্তর

 

মাধ্যমিক বাংলা madhyamik Bangla তাতে পাঠকের অসুবিধে হয় কীসে পাঠকের অসুবিধা হয় অসুবিধা দূর করার জন্য কি কি করা প্রয়োজন প্রশ্নোত্তর tate pathoker osubidhe hoi kise pathoker osubidha hoi osubidha dur korar jonno ki ki kora proyojon questions answer


উত্তর: প্রাবন্ধিক রাজশেখর বসুর মতে বৈজ্ঞানিক সাহিত্য রচনায় পরিভাষার ব্যাবহার গুরুত্বপূর্ন । যথার্থ পরিভাষা ভাষা কে সর্বাঙ্গ সুন্দর করে । পরিভাষা ছাড়া কোনো রচনায় বিষয়ের বর্ণনায় বারবার একই কথা লিখে আলোচনা দীর্ঘায়িত করতে হয় । অবান্তর বর্ননা পাঠক মনে অসুবিধা ও বিভ্রান্তি সৃষ্টি করে ।




[        ] অনেক লেখকের মতে , পারিভাষিক শব্দ কম ব্যাবহার করে বা সম্পূর্ন বাদ দিয়ে রচনাকে সহজতর করা যায় । কিন্তু ব্যাপারটা তা নয় , পরিভাষা বর্জন কোনো কোনো ক্ষেত্রে সম্ভব হলেও সর্বত্র তা অনুচিত । কারণ , “ অমেরুদণ্ডী ” বোঝাতে “ যেসব জন্তুর শিরদাঁড়া নেই ” লেখা গেলেও “ অলোকতরঙ্গ ” বোঝাতে “ আলোর কাপন বা নাচন ” লিখলে ব্যাপারটা কিছু মাত্র সহজ হয় না । তাই যথার্থ পরিভাষার ব্যাবহারেই পাঠকের অসুবিধা দূর করা সম্ভব । পরিভাষা লেখার ভাষা কে যেমন সংক্ষিপ্ত করে , তেমনই অর্থকে সুনিদিষ্ট করে । সুতরাং পরিভাষা বা অপরিচিত পরিভাষার সঙ্গে তাঁর ব্যাখ্যা ও ইংরেজী নাম দেওয়া চলতে পারে । পরবর্তীকালে বিষয়টি পরিচিত হয়ে যাওয়ার পর শুধু বাংলা পরিভাষাটি দিলেই কাজ চলবে ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন