প্রমীলা কে ? ইন্দ্রজিতের সঙ্গে তাঁর কথোপকথন নিজের ভাষায় লেখো প্রশ্নোত্তর

 

মাধ্যমিক বাংলা madhyamik Bangla প্রমীলা কে ইন্দ্রজিতের সঙ্গে তাঁর কথোপকথন নিজের ভাষায় লেখো প্রশ্নোত্তর promila ke indrajiter songe tar kothopokothon nijer bhashay lekho questions answer


উত্তর: পাঠ্য “ অভিষেক ” নামাঙ্কিত কাব্যে মধুসূদন ইন্দ্রজিতের স্ত্রী হিসেবে প্রমীলা কে উপস্থিত করেছেন । বাল্মীকি রামায়ণে না থাকলেও আমরা কৃত্তিবাসী রামায়ণে তাকে পাই । এখানে প্রমীলা কবির নিজস্ব পরিকল্পনা । 



[       ] প্রমোদ উদ্যানে বিলাসে মত্ত থাকাকালীন ছদ্মবেশী প্রভাশার মুখে রাঘবের হাতে বীরবাহুর মৃত্যু ও শোকাহত রাবণের যুদ্ধযাত্রার কথা শুনে ক্রুদ্ধ ইন্দ্রজিৎ নিজেকে ধিক্কার জানিয়ে রণসাজে সজ্জিত হয়ে যখন বীরদর্পে যুদ্ধে গমনোদ্যত , তখন প্রমীলার দেখা পাওয়া যায় ।



[       ] তিনি তখন স্বামীর দুটি পা ধরে কেঁদে জানতে চান , ইন্দ্রজিৎ তাঁকে রেখে আজ কোথায় চলেছেন ? স্বামীর বিরহে কীভাবে তিনি দিনপাত করবেন ? এ প্রসঙ্গে প্রমীলার বক্তব্য গভীর জঙ্গলে হাতির দল বনলতার আকর্ষণ ছিন্ন করলেও , দলপতি তাকে পদতলে স্থান দেয় । তিনিও এটুকুই চান । আজ কেন ইন্দ্রজিৎ এই সেবিকাকে ত্যাগ করে যাচ্ছেন ? স্বামী স্ত্রীর চিরন্তন বন্ধনের কথা মনে করিয়ে ইন্দ্রজিৎ যত দ্রুত সম্ভব ফির আসার অঙ্গীকার করেন । কারণ হিসেবে তিনি বলেন , প্রমীলাই তো ইন্দ্রজিতের কল্যাণী । তাঁর মঙ্গল কামনার জোরে এই যুদ্ধে ইন্দ্রজিৎ রাঘব কে অনায়াসে নাশ করতে পারবেন । প্রমোদকানন থেকে লঙ্কায় যাত্রাকালে ইন্দ্রজিৎ এভাবেই প্রমীলার কাছ থেকে বিদায় নিয়েছিলেন ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন