“ আমাদের ইতিহাস নেই বলে ” কবি সংশয় প্রকাশ করেছেন কেন প্রশ্নোত্তর

মাধ্যমিক বাংলা আমাদের ইতিহাস নেই বলে কবি সংশয় প্রকাশ করেছেন কেন প্রশ্নোত্তর madhyamik Bangla amader itihas nei bole kobi songshoy prokash korechen keno questions answer



উত্তর: উদ্ধত অংশটি কবি শঙ্খ ঘোষের ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ’ কবিতার অংশ বিশেষ । বিশ্বযুদ্ধ ও সাম্প্রদায়িকতার বিষবাষ্পে আজকের পৃথিবী বিষাক্ত হয়ে উঠেছে । মানুষের অস্তিত্ব আজ বিপন্ন । এই সময়ে আমরা , বিশেষ করে সাধারণ মানুষ , এক ভয়ংকর দুঃসময়ের মধ্যে দিয়ে চলেছি । আমরা ডাইনে বাঁয়ে বিপদকে রেখে , মাথার উপর হানাদারি শত্রুকে উপেক্ষা করে , সামনের প্রতিকূল পথ ধরে এগিয়ে চলেছি । এছাড়া আমাদের সামনে আর কোনো পথ নেই । ভাবি প্রজন্মকে রক্ষা করতে আমরা ব্যার্থ । প্রতিক্ষণে হানাদারী মৃত্যুর ভয়ে আমরা ভীত । সাম্রাজ্যবাদী , সুবিধাবাদী শক্তির কাছে আমরা পরাজিত । কিন্তু আমাদের এই দুঃখের ইতিহাস অলিখিতই রয়ে যাবে চিরকাল । রানারের দুঃখের মতো কালো রাত্রির খামে চিরকাল তা আবদ্ধ থেকে যাবে , এটাই কবির আক্ষেপ ।



[       ] বিশ্বাসের ভীত যেখানে আলগা হয়ে যায় সেখানেই সংশয়ের সৃষ্টি হয় । কবি মনে করেন , সারা পৃথিবীর ইতিহাসে সাধারণ মানুষের কথা সঠিকভাবে প্রতিফলিত হয়নি । কারণ ইতিহাসকে নিয়ন্ত্রণ কে সাম্রাজ্যবাদী শক্তি । আর সাধারণ মানুষের কাছে পৃথিবীর অস্তিতিত্ত্বই সংশয় পূর্ন , তাই ইতিহাসে তাদের কথা সঠিক ভাবে প্রতিফলিত হয়েছে , এ বিষয়ে তারা সংশয়াতিত নয় । 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন