পৃথিবীতে এমন অলৌকিক ঘটনা ও ঘটে ? কোন ঘটনা কে অলৌকিক বলা হয়েছে ? একে অলৌকিক বলার কারণ কি প্রশ্নোত্তর

 

মাধ্যমিক বাংলা পৃথিবীতে এমন অলৌকিক ঘটনা ও ঘটে কোন ঘটনা কে অলৌকিক বলা হয়েছে একে অলৌকিক বলার কারণ কি প্রশ্নোত্তর madhyamik Bangla prithibi te amon oloukik ghotona o ghote kon ghotona ke oloukik bola hoyeche ake aloukik bolar karon ki answer


উত্তর:- প্রখ্যাত শিশু সাহিত্যিক আশাপূর্ণা দেবীর গল্প “ জ্ঞানচক্ষু ”র কেন্দ্রীয় চরিত্র তপন । বিশাল পৃথিবীতে স্বল্প বাস্তবতাবোধ নিয়ে আর পাঁচটা শিশুর মতোই তারও পথ চলা । লেখকদের সম্পর্কে তাঁর ধারণা সে কথাই বলে । সেই তপন তার নতুন লেখক মেসোমশাইয়ের সান্নিধ্য এসে তাঁর প্রতিভাকে বিকশিত করে কাঁচা হাতে লিখে ফেলে একটা আস্ত গল্প । সেই গল্প মেসোর হাতে গেলে মেসো তপনের ও বাড়ীর লোকেদের মন রাখার জন্য সামান্য কারেকশন করে “ সন্ধ্যাতারা ” পত্রিকায় ছাপিয়ে দেবার অঙ্গীকার করেন ও সেটি নিয়ে যান । এর বেশ কিছু দিন পর “ সন্ধ্যাতারা ” পত্রিকায় গল্পটি ছেপে বেরোয় । তপনের কাছে এই চমকপ্রদ ঘটনাটিই অলৌকিক বলে মনে হয়েছিল ।



[       ] “ অলৌকিক ” শব্দটির আভিধানিক অর্থ হল মানুষের পক্ষে যা সম্ভব নয় বা পৃথিবীতে ঘটে না । এ ক্ষেত্রে ছোট্ট তপনের লেখা গল্প পরিবেশ ও পরিস্থিতির সমন্ধয়ে যেভাবে ছাপার অক্ষরে প্রকাশিত হয়েছিল সেটাই অলৌকিক । আসলে তপনের লেখক সম্পর্কে ধারণা অবসান , গল্প লেখা , তা মেসোর হাত ধরে ছাপার অক্ষরে প্রকাশিত হওয়া প্রভৃতি ঘটনা গুলি তাঁর কাছে এতটাই অবিশ্বাস্য যে তাঁর মনে হয় সমস্ত ঘটনাটিই যেন অলৌকিক ।





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন