বিজ্ঞান বিষয়ক বাংলা গ্রন্থের পাঠকদের যে দুটি শ্রেণীতে ভাগ করা যায় , তাদের পরিচয় দাও প্রশ্নোত্তর

মাধ্যমিক বাংলা madhyamik Bangla বিজ্ঞান বিষয়ক বাংলা গ্রন্থের পাঠকদের যে দুটি শ্রেণীতে ভাগ করা যায় তাদের পরিচয় দাও প্রশ্নোত্তর biggan bishoyok pathokder je duti sreenite bhag kora jai tader porichoy dao questions answer


উত্তর: “ বাংলা ভাষায় বিজ্ঞান ” প্রবন্ধের লেখক রাজশেখর বসু বিজ্ঞান বিষয়ক বাংলা গ্রন্থের পাঠকদের দুটি শ্রেণীতে বিভক্ত করেছেন । প্রথম শ্রেণীভুক্ত পাঠকেরা হয় ইংরেজী জানেন না , অথবা অতি অল্প ইংরেজী জানেন । এই দলে পড়েন অল্প বয়স্ক ছেলে মেয়েরা এবং অল্পশিক্ষিত বয়স্ক লোকেরা । এদের বিজ্ঞানের সঙ্গে পূর্বপরিচয় থাকে না । কিছু ইংরেজী পারিভাষিক শব্দ তাঁরা জানেন , যেমন টাইফয়েড , মোটর , জেব্রা , আয়োডিন ইত্যাদি । অনেক স্থূল তথ্যও তাঁদের জানা থাকতে পারে । যেমন জল আর কপূর উবে যায় , পিতলের চেয়ে অ্যালুমিনিয়াম হালকা ইত্যাদি । কিন্তু সুসংগঠিত বৈজ্ঞানিক জ্ঞান তাঁদের নেই । ইংরেজী ভাষার প্রভাবমুক্ত হওয়ায় এদের পক্ষে বাংলায় পাঠ সহজতর হয় ।



[        ] দ্বিতীয় শ্রেণীভুক্ত পাঠক হলেন যাঁরা ইংরেজী জানেন এবং ইংরেজীতে কম বেশী বিজ্ঞানপাঠ ও আয়ত্ত করা একটু কঠিন ও সময়সাপেক্ষ । কারণ বাংলা ভাষায় লেখা বিজ্ঞান রচনা পড়ার সময় তাঁকে ইংরেজির প্রতি পক্ষপাতিত্ব বর্জন করে মাতৃভাষার প্রতি আনুগত্য প্রদর্শন করতে হবে ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন