প্রাত্যহিক জীবনে বিদ্যুৎ রচনা

মাধ্যমিক বাংলা madhyamik Bangla রচনা প্রবন্ধ rochona probondho প্রাত্যহিক জীবনে বিদ্যুৎ রচনা pratyohik jibone biddut rochona


ভূমিকা : গ্রীক পুরাণে বর্ণিত আছে , টাইটান প্রমিথিউস স্বর্গ থেকে আগুনকে চুরি করে এনে মানুষকে দিয়েছিল । সেই আগুনের কল্যাণেই মানবসভ্যতার বিকাশ সম্ভব হয়েছে । তাই মানুষের ইতিহাসে প্রমিথিউস এবং আগুন চিরস্মরণীয় । তবে এর থেকেও আর কিছুকে যদি আমাদের সভ্যতার বিকাশে বিশেষভাবে মনে রাখতে হয় , তা হল ‘ বিদ্যুৎ ’ । একালের ইতিহাসে বিদ্যুৎ এবং মানবসভ্যতা সমার্থক । এই বিদ্যুৎ একদা ছিল আকাশচারি । মেঘে ঘর্ষণে তা ভয়াল আকারে আকাশ বিদীর্ণ করে ঝলসে উঠত । এই ভয়ংকর বিদ্যুৎ কে মাটিতে নামিয়ে আনার জন্য প্রয়োজন হয়নি কোনো প্রমিথিউস এর । মানুষই হঠাৎ একদিন বিদ্যুৎ আবিষ্কার করে বসল । তারপর নতুন যুগের সূচনা হল ।

বিদ্যুৎ যখন গৃহভৃত্য : বস্তু ও গতির মধ্যকার শক্তিপুঞ্জকে মানুষ ধীরে ধীরে গৃহপালিত পশুর মতো বেঁধে ফেলেছে কিংবা তাকে একান্ত ভাবে সমাজ ভৃত্য বা গৃহভৃত্য পরিণত করেছে । আমাদের প্রাত্যহিক জীবনে আজ এই সেবক ভৃত্যকে সর্বদাই প্রয়োজন । বন্দি বিদ্যুৎ আমাদের প্রতিনিয়তই সেবা করে চলেছে । 

আলো , পাখা : আমাদের প্রতিদিনকার জীবনে বিদ্যুৎ নানাভাবে সেবা করে চলেছে । আমরা সকালবেলা বিছানা থেকে উঠে ঘরের যে সুইচ দুটি “ অফ ” করি সে দুটি হল বিদ্যুৎচালিত আলো এবং পাখার । রাতে মৃদু আলো জ্বলে ঘরে । এই আলো জ্বালায় বিদ্যুৎ । শয়নকক্ষটি যাতে গরমে দুঃসহ না হয় , তার জন্য চলে বৈদ্যুতিক পাখা । আজকাল বিদ্যুৎ ছাড়া বিনোদন হয় না টিভি , রেডিয়ো , সিনথেসাইজার  প্রভৃতি বিদ্যুৎ ছাড়া চলে না ।


সারাদিনই বিদ্যুতের ব্যাবহার : প্রতিদিন সকালে ছাদের ওপর জলের যে ট্যাঙ্ক রয়েছে , এই ট্যাঙ্ক ভরতি করা হয় যে পাম্প এবং মোটর ব্যাবহার করে , তা বিদ্যুৎ চালিত । আমরা অনেকেই সকালবেলা প্রাতরাশের টেবিলে খাবার খাই , তা আসে “ ইলেকট্রিক ওভেন ” থেকে । বাড়িতে অতিথি আসে “ কলিং বেল ” বাজিয়ে । বলা বাহুল্য , বিদ্যুৎই ওই বেলকে বাজায় । টেলিফোনের মাধ্যমে আমরা যে যোগাযোগ রক্ষা করি , তা সম্ভব হয় ইলেকট্রিক কে ব্যাবহার করে । প্রভাতী সংবাদপত্র গুলি আমাদের কাছে যে এসে হাজির হয় , তা সম্ভব হয় বিদ্যুৎ চালিত মুদ্রণ যন্ত্রের সাহায্যে । আধুনিক জীবনযাত্রায় ফ্রিজ কে বাদ দিয়ে চলা অসম্ভব । বিদ্যুতের সাহায্যেই সে সব রকম সবজি এবং খাবার কে রক্ষা করে ।

বিদ্যুতের অপরিহার্যতা : ঠান্ডা মাথায় একটু খানি ভাবলেই দেখা যায় , বাতাস এবং জল যেমন আমাদের জীবনে অপরিহার্য , তেমনি অপরিহার্য হল এই বিদ্যুৎ । বিদ্যুৎ নিরবে চালিয়ে যাচ্ছে বড়ো বড়ো কলকারখানা , বড়ো বড়ো শিল্প । ইদানিংকালে যে কম্পিউটার নিয়ে আমাদের গর্ব , মুহূর্তে তা অচল হয়ে যায় , যদি না বিদ্যুৎ থাকে , বিদ্যুৎ ছাড়া অচল হয়ে যায় পরিবহন ব্যাবস্থাও । বিদ্যুৎ কে বাদ দিয়ে আধুনিক জীবনযাত্রা অচল এবং কতখানি অচল , মাঝে মাঝে লোডশেডিং এর উৎপাত তা আমাদের জানিয়ে দেয় ।


উপসংহার : আধুনিক জীবনে বিদ্যুৎশক্তি এক অপরিহার্য উপাদান । বিদ্যুৎশক্তি মানুষের জীবন ও জীবিকার সর্বস্তরে প্রভাব বিস্তার করে । বিদ্যুৎ ব্যতিরেকে গতিময়তা থমকে দাঁড়াবে ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন