অবশেষে কোনি বাংলা সাঁতার দলে জায়গা পেল কোনি কীভাবে বাংলা সাঁতার দলে স্থান পেল তা লেখো প্রশ্নোত্তর

মাধ্যমিক বাংলা অবশেষে কোনি বাংলা সাঁতার দলে জায়গা পেল কোনি কীভাবে বাংলা সাঁতার দলে স্থান পেল তা লেখো প্রশ্নোত্তর madhyamik Bangla oboseshe koni bangla satar dole jaiga pelo koni kivabe bangla satar dole sthan pelo ta lekho questions answer



উত্তর: উদ্ধৃত অংশটি মতি নন্দীর “ কোনি ” উপন্যাস থেকে গৃহীত । বস্তির কোনির সাঁতার কাটার শুরু গঙ্গায় । সেখান থেকে বাংলা সাঁতার দলে জায়গা করে নেওয়ার পথটা তাঁর জন্য নেহাত সহজ ছিল না । দারিদ্র্যে ও অশিক্ষার কারণে তাকে পদে পদে হেনস্থা হতে হয়েছে তথাকথিত শিক্ষিত , সভ্য সমাজের কাছে । বিশেষত , ক্ষিতিশ হিংহের ছাত্রী হওয়ার দরুন বারবার ক্লাবের সংকীর্ণ রাজনীতি , দলাদলি ও চক্রান্তের শিকার হয়েছে কোনি । কিন্তু তাঁর প্রশিক্ষক প্রতিনিয়ত উৎসাহ জুগিয়েছেন তাকে ।



[      ] কোনির বাংলা দলে সুযোগ পাওয়ার বিষয়ে অবশ্য সবচেয়ে গুরুত্বপুর্ন ভূমিকা পালন করেন বালিগঞ্জ সুইমিং ক্লাবের প্রশিক্ষক পূর্ণবেন্দু বিশ্বাস । কোনির প্রধান প্রতিদ্বন্ধী হিয়া মিত্রের প্রশিক্ষক হওয়া সত্ত্বেও কোনির বিরুদ্ধে ঘটে চলা হীন চক্রান্তের প্রতিবাদ করেন তিনি । সংকীর্ণ দলাদলির ঊর্ধেব উঠে তিনি বলেন “ বেঙ্গলের স্বার্থেই কনকচাঁপা পাল কে টিমে রাখতে হবে ।” তাঁর অভিজ্ঞ চোখ কোনির প্রতিভাকে চিনে নিতে ভুল করেনি । তাই তিনি বুঝেছিলেন , মহারষ্ট্রের রমা যোশিকে ফ্রি স্টাইলে হারাতে হলে কিংবা স্প্রিন্ট ইভেন্টে জিততে গেলে বাংলা দলে কোনিকে রাখতেই হবে । এমনকি কোনিকে দলে না নিলে প্রণবেন্দু নিজের ক্লাবের সাঁতারুদের নাম প্রত্যাহার করার হুমকিও দেন । এভাবেই নিজের প্রতিভা ও অধ্যাবসায়ের পাশাপাশি প্রণবেন্দু বিশ্বাসের ইতিবাচক ভূমিকায় বাংলা দলে জায়গা পায় কোনি ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন