ক্ষিতিশের বাড়িটির বর্ননা দাও । তাঁর শোবার ঘর ও তাঁর পাশের ঘরটি কীরূপ ছিল প্রশ্নোত্তর

মাধ্যমিক বাংলা ক্ষিতিশের বাড়িটির বর্ননা দাও । তাঁর শোবার ঘর ও তাঁর পাশের ঘরটি কীরূপ ছিল প্রশ্নোত্তর madhyamik Bangla khitiser baritir bornona dao tar shobar ghor o tar pasher ghor ti kirup chilo questions answer madhyamik Bangla suggestions

 

উত্তর:- গঙ্গা থেকে মিনিট পনেরোর দূরত্বে সরু গলির মধ্যে ক্ষিতিশের একতলা টালির চালের বাড়ী । বাড়ির সদর দরজার পরই মাটির উঠোন । উঠোনের যা আয়তন , তাতে টেনে টুনে একটি ভলিবল কোর্ট তাতে ধরে যায় । উঠোনে লঙ্কা , পেঁপে , চালকুমড়ো ইত্যাদি আনাজ ও জবা ফুলের গাছে ভরতি । একদিকে টিনের চালের রান্নাঘর ও কলঘর , অন্য একদিকে দালান ও তাঁর পিছনে দুটি ঘর । চারদিকের উঁচু বাড়ী গুলির মালিক হলধর বর্ধন ক্ষিতিশের বাড়িটি বারবার কিনতে চাইলেও ক্ষিতিশ তাতে রাজী হয়নি । 


[      ] ক্ষিতিশের শোওয়ার ঘরের দেয়ালে তাঁর বাবা মায়ের ছবি ছাড়াও ধ্যানমগ্ন মহাদেব , কুরুক্ষেত্রে অর্জুনের সারথী শ্রীকৃষ্ণ , ম্যাগাজিন থেকে কেটে বাঁধানো মেডেল গলায় ডন শোলান্ডার ও ভিক্রট্রি স্ট্যান্ডে দুহাত তুলে দাঁড়ানো জন ফ্রেজারের ছবি পাশাপাশি টাঙানো । এ ছাড়াও আছে খাট , আলমারী , বাক্স , আলনা এবং নানারকম সাংসারিক জিনিস । তাঁর পাশের ঘরে আছে বই , ম্যাগাজিন , একটা তক্তপোশ আর তাঁর নীচে ট্রেনিংয়ের জন্য রবারের দড়ি , স্প্রিং ও লোহা ছাড়া তেমন কিছুই নেই । পাখা নেই , বিছানাও নেই ।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন