গিরিশ মহাপাত্রের চেহারা ও পোশাক আশাকের বিস্তারিত বিবরণ দাও প্রশ্নোত্তর

 

মাধ্যমিক বাংলা madhyamik Bangla গিরিশ মহাপাত্রের চেহারা ও পোশাক আশাকের বিস্তারিত বিবরণ দাও প্রশ্নোত্তর Girish mohapatrer chehara o poshak ashaker bistarito biboron dao questions answer



উত্তর : শরৎচন্দ্রের ‘ পথের দাবী ’ উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র সব্যসাচী মল্লিকের ছদ্মবেশী রূপই হল গিরিশ মহাপাত্র । বিলেত ফেরত চিকিৎসক সব্যসাচী নিজেকে অত্যাচারী ব্রিটিশের থেকে আড়াল করার জন্য যে ছদ্মবেশ নিয়েছিলেন , তা এক কথায় অনবদ্য । ছদ্মবেশী গিরিশ মহাপাত্র এই উপন্যাসে যেন সম্পূর্ন একটি আলাদা চরিত্র রূপে আমাদের কাছে অর্থাৎ পাঠকের কাছে ধরা দেয় । কাশতে কাশতে উপন্যাসে তার আবির্ভাব , রোদে পুরে গায়ের অত্যন্ত ফর্সা রং প্রায় তামাটে হয়ে গেছে । বয়স ত্রিশ বত্রিশের মধ্যে হলেও অত্যাধিক রুগণতার জন্য তাকে দেখে মনে হয় আয়ুর শেষ প্রান্তে এসে দাঁড়িয়েছেন । এইরূপ শারীরিক গড়ন ও চেহারার মধ্যেও উল্লেখযোগ্য তার রোগা মুখের অদ্ভুত দুটি চোখের দৃষ্টি । মহাপাত্ররুপী সব্যসাচী সবকিছু লুকোলেও তাঁর পক্ষে তাঁর অতলস্পর্শী চোখ দুটি কে লুকোনো সম্ভব ছিল না । 




[      ] তার মাথার সামনের চুল লম্বা । ঘাড় ও কানের কাছে প্রায় নেই । চেরা সিঁথি , তেল জবজবে , মাথা থেকে উগ্র ও কানের কাছে প্রায় গন্ধ চারিদিকে ছড়িয়ে পড়ে । পরনে জাপানি সিল্কের রুমাল । পায়ে লাল ফিতে বাঁধা সবুজ ফুল মোজা ও নালা বাঁধানো বার্নিশ করা পাম্প শু । তাঁর হাতে হরিণের শিং দিয়ে হাতল বাঁধানো বেতের ছড়ি । সর্বোপরি জাহাজ যাত্রার ফলে তাঁর পোশাক পরিচ্ছেদের মলিনতা এবং গাঁজা খাওয়ার লক্ষণ ও শারীরিক ক্লান্তি বেশ স্পষ্ট ভাবে প্রতিভাত হচ্ছিল ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন