“ আমরা ভিখারী বারোমাস ” ‘ আমরা ’ বলতে কাদের বোঝানো হয়েছে ? তারা নিজেদের সর্বদা ভিখারী বলে মনে করেছেন কেন প্রশ্নোত্তর

মাধ্যমিক বাংলা আমরা ভিখারী বারোমাস আমরা বলতে কাদের বোঝানো হয়েছে তারা নিজেদের সর্বদা ভিখারী বলে মনে করেছেন কেন প্রশ্নোত্তর amra bhikhari baromas amra bolte kader bojhano hoyechhe questions answer



উত্তর: কবি শঙ্খ ঘোষের ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ’ কবিতা থেকে উদ্ধৃত অংশটি গৃহীত । এ খানে ‘ আমরা ’ বলতে বর্তমান বিশ্বে সাম্রাজ্যবাদী শক্তির আগ্রাসনে ও মৌলবাদী শক্তির অত্যাচারে জজরিত সাধারণ শান্তিকামী শ্রমজীবী মানুষদের বোঝানো হয়েছে ।



[       ] এক্ষেত্রে ‘ আমরা ’ একটি বিশেষ শ্রেণীচরিত্র , দেশকাল ভেদে যারা সর্বদাই এক । সাধারণ , শ্রমজীবী এই মানুষ গুলো সমাজের নীচের তলার মানুষ হিসেবে পরিচিত । এরা সভ্যতার ধারক ও বাহক । কিন্তু এরাই থাকে সবচেয়ে অন্ধকারে । সমাজের তথাকিত উচ্চবিতের দয়া দাক্ষিণ্যর উপর নির্ভর করে এদের মরা বাঁচা । শাসকের ক্ষমতার বদল হলেও এদের দিনতায় কোনো বদল হয় না । সাধারণ এই মানুষ গুলো সর্বদাই বঞ্চিত থাকে তাদের নায্য পাওনা থেকে । আবার সাম্রাজ্যবাদী ও মৌলবাদী শক্তি যখন নিজেদের স্বার্থসিদ্ধির জন্য সারা বিশ্বময় উন্মাদনা সৃষ্টি করে , তখন সবার আগে এরাই আশ্রয়চূর্ত হয়ে পড়ে , টান পড়ে এদের রুটি রুজিতে । এদের জীবনের ইতিহাস কোথাও লেখা হয় না । আর যদিও বা হয় তবে তা ক্ষমতাবান ও সাম্রাজ্যবাদী দের হাতে বিকৃত হয়ে পরিবেশিত হয় । এই সমস্ত মানুষরা শুধুমাত্র অর্থনৈতিক বিচারে ভিখারী নয় , এরা সামাজিক দিক দিয়েও দীন , তাই কবি এই সাধারণ মানুষের জবানিতে বলেছেন , “ আমরা ভিখারি বারোমাস ” ।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন