সুন্দরবনের সমস্যাগুলি বিস্তারিতভাবে বর্ণনা করাে ।

মাধ্যমিক দশম টেন জীবন বিজ্ঞান madhyamik class 10 x life Sciences questions answers প্রশ্নোত্তর সুন্দরবনের সমস্যাগুলি বিস্তারিতভাবে বর্ণনা করাে sundorboner somossaguli bistaritovabe bornona koro


উত্তর : বর্তমানে সুন্দরবন অঞ্চলে বহু সমস্যা দেখা দিয়েছে । এই অঞ্চলের সমস্যাগুলি সম্পর্কে নীচে বর্ণনা করা হল ।


( ১ ) নগরায়ণের জন্য লবণাম্বু উদ্ভিদের ধ্বংস : নগরায়ণের জন্য এবং গৃহনির্মাণ , চাষ -আবাদ জ্বালানি কাঠের চাহিদা পূরণের জন্য সুন্দরবনের তীরবর্তী অঞ্চলে লবণাম্বু উদ্ভিদকে ধ্বংস করা হচ্ছে । 

( ২ ) কৃষি সংকট : লবণাম্বু উদ্ভিদের ধ্বংসের ফলে ভূমিক্ষয় বৃদ্ধি পাচ্ছে । অতিরিক্ত ভূমিক্ষয়ের কারণে পলি জমে নদী এবং খাঁড়িগুলির গভীরতা হ্রাস পাচ্ছে । এর ফলে সমুদ্রের লবণাক্ত জল চাষের জমিকে প্লাবিত করে চাষ - আবাদেরও ক্ষতি করছে । এ ছাড়া ভূমিক্ষয়ের ফলে চাষের জমির উর্বরতাও কমিয়ে দিচ্ছে । 


( ৩ ) মিষ্টি জলের সংকট : সমুদ্র তীরবর্তী এই অঞ্চলে মিষ্টি জল বা স্বাদুজলের অভাব অত্যন্ত প্রকট । নদীর গভীরতা হ্রাস পাওয়ার ফলে , লবণাক্ত জল , পুকুর - ডােবার জলের সঙ্গে মিশে মিষ্টি জলের সংকট সৃষ্টি করছে । 


( ৪ ) বাসস্থান ধ্বংস : অরণ্য ধ্বংসের ফলে বহু বন্যপ্রাণী ও কীটপতঙ্গ তাদের বাসস্থান হারাচ্ছে যা প্রকৃতপক্ষে সুন্দরবনের বাস্তুতন্ত্রকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে । এ ছাড়া জোয়ারভাটা , বন্যার কারণে সুন্দরবনে ভূমিক্ষয় হয় । 


( ৫ ) দূষণ : হলদিয়া এবং কলকাতার পার্শ্ববর্তী অঞ্চলের কলকারখানাগুলি থেকে নির্গত শিল্পজাত বর্জ্য পদার্থগুলি নদী দ্বারা বাহিত হয়ে এই অঞ্চলে জলদূষণ ঘটায় । নদীর জলে এই সকল দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় মাছ , মাছের ডিম , চিংড়ি ও অন্যান্য জলজ প্রাণী ও উদ্ভিদ প্রভৃতি ধ্বংসের মুখােমুখি হচ্ছে । মাছের প্রজনন ব্যাহত হচ্ছে। জাহাজ নির্গত তেল ও অন্যান্য বর্জ্য জলে মুক্ত হয়ে দূষণ ছড়ায় । 
 

( ৬ ) খাদ্য-খাদকের ভারসাম্যে ব্যাঘাত : জনসংখ্যা বৃদ্ধির ফলে বর্তমানে পরিবেশ সমস্যা সুন্দরবনকে গ্রাস করছে । বহু প্রাণীঅবলুপ্ত হওয়ার ফলে বাস্তুতন্ত্রের খাদ্যশৃঙ্খলে খাদ্য-খাদকের সংখ্যার ভারসাম্য বিঘ্নিত হচ্ছে , যা পরােক্ষভাবে মানুষের জীবনকে দুর্বিসহ করে তুলছে । মাছ , কাঁকড়া প্রভৃতি অতিরিক্ত সংগ্রহে বাঘেদের স্বাভাবিক খাদ্য হ্রাস পাচ্ছে , ফলে তারা সহজেই মানুষকে আক্রমণ করছে । 


( ৭ ) দ্বীপভূমির নিমজ্জন : বিশ্ব উষ্ণায়ননের ফলে মেরু অঞ্চলের বরফ দ্রুত গলে যাচ্ছে । সমুদ্রের জলের উচ্চতা ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে । ফলে সুন্দরবন অঞ্চলের বহু দ্বীপ জলে নিমজ্জিত হচ্ছে । যেমন— ভাঙ্গদুয়ানি দ্বীপটির 16.44% জলে নিমজ্জিত হয়ে গেছে । এ ছাড়া ঘােরামারা , লােহাচারা , বেডফোর্ড প্রভৃতি দ্বীপগুলি জলে সম্পূর্ণ তলিয়ে গেছে । বিশ্ব উষ্ণায়নের মাত্রা নিয়ন্ত্রণ না করলে ভবিষ্যতে এই সমস্যা আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন