স্থিতিশীল উন্নয়নের মূল লক্ষ্যগুলি কী কী ?

মাধ্যমিক দশম টেন ভৌতবিজ্ঞান madhyamik class 10 x physics science questions answers প্রশ্নোত্তর স্থিতিশীল উন্নয়নের মূল লক্ষ্যগুলি কী কী sthitishil unnoyoner mul lokkhoguli ki ki


উত্তর : স্থিতিশীল উন্নয়নের মূল উদ্দেশ্যগুলি নিম্নরূপ 

(১) প্রাকৃতিক সম্পদের সুরক্ষা : প্রাকৃতিক সম্পদের নিয়ন্ত্রিত ব্যবহারের মাধ্যমে প্রকৃতি এবং পরিবেশের ভারসাম্য সুরক্ষিত করা । 


(2) শক্তির ভাণ্ডারের সংরক্ষণ : জীবাশ্ম জ্বালানির যথেচ্ছ ব্যবহারের মাত্রা কমিয়ে পুনর্নবীকরণযােগ্য শক্তির উৎসগুলির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য শক্তির ভাণ্ডার সুরক্ষিত করা ।  

(৩) বাস্তুতান্ত্রিক ক্রমােন্নয় : পরিবেশের সজীব ও জড় উপাদানগুলির পারস্পরিক সম্পর্ককে সুদৃঢ় করার মাধ্যমে বাস্তুতন্ত্রের সামগ্রিক উন্নতি সাধন । 

(৪) সার্বিক মানব উন্নয়ন : পরিবেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ দীর্ঘমেয়াদি কর্মসূচি গ্রহণের মাধ্যমে জনগণের চাহিদা পূরণ এবং মানুষের জীবনযাত্রার সার্বিক উন্নয়ন । 


স্থিতিশীল উন্নয়নের উদ্দেশ্যগুলি থেকে একথা পরিষ্কার যে প্রকৃতির ভারসাম্যকে বিঘ্নিত না করে এই উন্নয়নের মাধ্যমে মানুষ তথা সমগ্র পরিবেশের সামগ্রিক উন্নতিসাধন সম্ভব । এই হিসেবে বলা যায় যে , বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের সার্বিক উন্নতির জন্য স্থিতিশীল উন্নয়ন একান্ত জরুরি । 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন