ভারতের জলবায়ুর নিয়ন্ত্রকগুলির পরিচয় দাও ।

মাধ্যমিক দশম টেন ভূগোল madhyamik class 10 x geography questions answers প্রশ্নোত্তর ভারতের জলবায়ুর নিয়ন্ত্রকগুলির পরিচয় দাও bharater jolobayur niyontrokgulir porichoy dao


উত্তর : ভারত একটি বিশাল আয়তন বিশিষ্ট দেশ । একাধিক কারণে এই বিশাল দেশটির বিভিন্ন অংশে জলবায়ুর পার্থক্য দেখা যায় । যে সমস্ত বিষয়গুলি ভারতের জলবায়ুকে নিয়ন্ত্রণ বা প্রভাবিত করে , সেই সমস্ত বিষয়গুলিকে জলবায়ুর নিয়ন্ত্রক বলে । নিম্নে ভারতের জলবায়ুর নিয়ন্ত্রকগুলি আলোচনা করা হল— 

(১) অক্ষাংশগত অবস্থান : ভারতের অক্ষাংশগত বিস্তার দক্ষিণে 8°4 থেকে 37°6 উত্তর অক্ষাংশ ।অক্ষাংশগত এই বিশাল পার্থক্যের জন্য ভারতের জলবায়ুতে বৈচিত্র্য এসেছে । দক্ষিণাংশ নিরক্ষরেখার কাছাকাছি হওয়ায় উষ্ণতা কিছুটা বেশি অন্যদিকে দক্ষিণ থেকে উত্তরে ক্রমশ উষ্ণতা হ্রাস পেয়েছে । 


(২) হিমালয়ের প্রভাব : ভারতের উত্তরে হিমালয় পর্বতের অবস্থান বিভিন্ন ভাবে ভারতের জলবায়ুকে প্রভাবিত করে । যেমন— (i) দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর বঙ্গোপসাগরীয় শাখা হিমালয়ে বাধা পেয়ে  ভারতে পর্যাপ্ত বৃষ্টিপাত ঘটায় । (ii) শীতকালে সাইবেরিয়া থেকে আগত শীতল বায়ু হিমালয়ে বাধা পেয়ে ভারতে প্রবেশ করতে পারে না । (iii) অধিক উচ্চতার কারণে হিমালয়ের সুউচ্চ অংশে শীতকালে তুষারপাত হয় । 


(৩) কর্কটক্রান্তি রেখা : ভারতের মাঝ বরাবর কর্কটক্রান্তি রেখা পূর্ব - পশ্চিমে বিস্তৃত থাকায় এই রেখা বরাবর সূর্যরশ্মি লম্বভাবে কিরণ দেয় এবং সারাবছর মধ্য ভারতে উষ্ণতা বেশি হয় ।  


(৪) ভূপ্রকৃতি : ভারতের জলবায়ুর একটি অন্যতম উল্লেখযোগ্য নিয়ন্ত্রক হল ভূপ্রকৃতি । যেমন — দক্ষিণ ভারতে অবস্থিত হওয়া সত্ত্বেও অধিক উচ্চতার কারণে উটি বা অন্যান্য উঁচু অঞ্চলের তাপমাত্রা কম । পশ্চিম উপকূলে পশ্চিমঘাট পর্বতের অবস্থানের জন্য পশ্চিম দিক বৃষ্টিবহুল ও পূর্ব দিক বৃষ্টিচ্ছায় অঞ্চলে পরিণত হয়েছে । 


(৫) উচ্চতা : বায়ুমণ্ডলের ট্রপোস্ফিয়ার স্তরে উচ্চতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রতি 1000 মিটার উচ্চতা বৃদ্ধিতে 6.4° সে হারে উষ্ণতা হ্রাস পায় — যা স্বাভাবিক তাপহ্রাস হার নামে পরিচিত । এই কারণেই ভারতের হিমালয় পর্বতের সুউচ্চ অংশে শীতকালে তুষারপাত হয় এবং সমুদ্র উপকূলবর্তী অঞ্চলের উচ্চতা কম থাকায় উষ্ণতা বেশি থাকে । 


(৬) বায়ুপ্রবাহ : ভারতের জলবায়ু প্রধানত মৌসুমি বায়ুপ্রবাহ দ্বারা নিয়ন্ত্রিত হয় । গ্রীষ্মকালে দক্ষিণ - পশ্চিম দিক থেকে উষ্ণ ও আর্দ্র মৌসুমি বায়ু ভারতের ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় বৃষ্টিপাত হয় , অন্যদিকে শীতকালে উত্তর - পূর্বদিক থেকে জলীয়বাষ্পহীন শীতল ও শুষ্ক বায়ু ভারতের ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় বৃষ্টিপাত হয় না । এই কারণে ভারতে গ্রীষ্মকাল উষ্ণ - আর্দ্র ও শীতকাল শীতল - শুষ্ক থাকে । 



(৭) সমুদ্র থেকে দূরত্ব : সমুদ্রের নিকটবর্তী স্থানগুলিতে দিন ও রাত্রির মধ্যে উষ্ণতার পার্থক্য কম হওয়ায় জলবায়ু তুলনামূলক সমভাবাপন্ন । অন্যদিকে সমুদ্র থেকে স্থলভাগের ভিতরের স্থানগুলিতে দিন ও রাত্রির মধ্যে উষ্ণতার পার্থক্য বেশি হওয়ায় জলবায়ু চরমভাবাপন্ন থাকে । এই কারণেই মুম্বই ও চেন্নাই অপেক্ষা ভোপাল , কানপুর ও রায়পুরের জলবায়ু চরম প্রকৃতির । 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন