বুধবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২২

পাঠ্য কবিতা অবলম্বনে অস্ত্র ও গানের ভূমিকা আলোচনা করো প্রশ্নোত্তর

মাধ্যমিক বাংলা পাঠ্য কবিতা অবলম্বনে অস্ত্র ও গানের ভূমিকা আলোচনা করো প্রশ্নোত্তর madhyamik bangla astro o ganer bhumika alochona koro questions answer

 


উত্তর : আশাবাদী কবি জয় গোস্বামী তাঁর “ অস্ত্রের বিরুদ্ধে গান ” কবিতার মাধ্যমে বোঝাতে চেয়েছেন অস্ত্র কখনোই মানব সভ্যতার নিয়ন্ত্রক ও নিয়ামক শক্তি হয়ে উঠতে পারে না । গান কিন্তু পারে এই অস্ত্রের শক্তিতে বলীয়ান সভ্যতার অবসান ঘটিয়ে মানবতাকে প্রতিষ্ঠা করতে । তাই কবিতায় কবির বক্তব্যের সাথে বিষয় ভাবনা একত্রিত হয়ে যায় । “ অস্ত্র ” মানে হাতিয়ার যা নিজের আত্মরক্ষাথে বা অপরের উপর প্রভুত্ব কায়েম করতে ব্যবহৃত হয় । কবিতায় অস্ত্রকে নেতিবাচক শক্তির প্রকাশ ঘটাতে সক্ষম এক শক্তিশালী যন্ত্র হিসেবে দেখানো হয়েছে ।



[      ] আর অন্যদিকে গান , তাঁর সুরময়তার সাহায্য মানুষের অন্তঃসত্ত্বার বিকাশ ঘটায় , যায় সাহায্যে মানুষ তার হৃদয়বৃত্তির সূক্ষ্ম সুন্দর প্রবাহে নিজে যেমন অবগাহন করে তেমনি অন্যকেও উদবুদ্ধ ও আকৃষ্ট করে । এক কথায় অস্ত্রের দানবিক শক্তিকে জ্ঞানের মানবীয় শক্তির সাহায্যে পরাভূত করা সম্ভব । অস্ত্র প্রগতির লক্ষণ নয় , অস্ত্র মানবসভ্যতাকে দিশাহীন পথে চালিত করে পতন তরান্ধিত করে । আর গান , সে তো অন্তরের ভালোবাসা , শান্তি আর মানবতার সাহায্যে মানুষের অন্তরের বিদ্বেষ দূর করে । কবি তাই এই কবিতায় মানবতার বিজয়কামনায় গানেরই জয় কামনা করেছেন । 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন